Tuesday, February 3, 2009

আবাসস্থল হারাচ্ছে অনেকেই

কক্সবাজারে ৫২ প্রজাতির ১৬ হাজার জলচর পাখি শনাক্ত
নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার
কক্সবাজারের উপকুলে ৫২ প্রজাতির ১৫ হাজার ৯৩৩টি জলচর পাখি রয়েছে। প্রকৃতি সংরক্ষণ ও গবেষণা সংস্থা ‘মেরিন লাইফ অ্যালায়েন্স’ সোনাদিয়া, মহেশখালী, কক্সবাজার-টেকনাফ সমুদ্রসৈকত, শাহপরীর দ্বীপ ও নাফ নদের তীর এলাকায় জরিপ চালিয়ে এ তথ্য প্রকাশ করেছে। ২৭ থেকে ৩০ জানুয়ারি চার দিন কক্সবাজারের জলাভুমিতে চালানো সংস্থার শুমারি থেকে এ তথ্য প্রকাশ করা হয়।

সংস্থার পরিচালক জহিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ৫২ প্রজাতির জলচর পাখির মধ্যে ৩৭ প্রজাতির রয়েছে পরিযায়ী পাখি। পাখিশুমারিতে বৈশ্বিকভাবে দুটি বিপন্ন প্রজাতির পাখির সন্ধান পাওয়া গেছে। এগুলো হলো স্পুনবিল স্যান্ডপাইপার ও নর্ডম্যানস গ্রিনশ্যাংক। সোনাদিয়া দ্বীপের বেলেকেরদিয়া অঞ্চলে এ ধরনের আটটি স্পুনবিল গণনা করা হয়। পৃথিবীতে স্পুনবিলের মোট সংখ্যা ৪০০ জোড়ারও কম।

জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যার ছাত্র ও বার্ড ক্লাবের সদস্য সামিউল মহসানিন, মো. ফয়সল এবং সোনাদিয়া ও শাহপরীর দ্বীপের দুটি স্থানীয় তরুণ স্বেচ্ছাসেবক দল এই পাখিশুমারিতে অংশ নেয়।
পাখি পর্যবেক্ষকেরা জানান, এখনো সোনাদিয়ার বেলেকেরদিয়া, মহেশখালীর তাজিয়াকাটারচর, পাইকদিয়া, আলোরদিয়ার কাদাভুমি এবং তৎসংলগ্ন বালুচর পাখির জন্য খুবই গুরুত্বপূর্ণ আবাসস্থল হিসেবে গণ্য করা যায়। এ ছাড়া শাহপরীর দ্বীপের বদরমোকাম জলচর পাখির অত্যন্ত গুরুত্বপূর্ণ আবাসস্থল। সেখানে ২০০৬ ও ২০০৭ সালে জরিপ চালিয়ে স্পুনবিলের সন্ধান পাওয়া গিয়েছিল। সোনাদিয়া ও মহেশখালী অঞ্চলে এবার ১১ হাজার ৮৭৮টি পাখি শনাক্ত করা হয়েছে।

তবে সোনাদিয়া, টেকনাফ, শাহপরীর দ্বীপসহ জরিপকৃত এলাকায় বিভিন্ন স্থাপনা নির্মাণ ও জলাভুমির যত্রতত্র ব্যবহারে পাখির আবাসস্থল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মেরিন লাইফের পরিচালক জহিরুল ইসলাম জানান, জরিপ অঞ্চলটি পরিযায়ী পাখির আন্তর্জাতিক উড়োপথ বা ফ্লাইওয়ের অন্তর্ভুক্ত। হাজার হাজার মাইল দুর থেকে পরিযায়ী পাখিগুলো যদি এখানে এসে বসবাসের সুযোগ না পায়, তাহলে পরিবেশেরও মারাত্মক ক্ষতি হতে পারে।

সূত্র: প্রথম আলো

4 comments:

toxoid_toxaemia said...

জরুরি খবর কিন্তু মানুষের তো আজকাল পাখিদের নিয়ে ভাববার সময় নেই !

aR said...

হ্যাঁ, আপনি ঠিকই বলেছেন।

unplanned plan said...

hay niscoi ache ta nahole r poribes niye eto vabna cinta hoto ki kore!!
valo laglo ei blog e ese...valo thakben

hridoy said...

বাংলাদেশের পাখি photoh read morohttps://educationresults.wordpress.com/

Post a Comment

http://bdbird.blogspot.com