Wednesday, November 19, 2008

টানা সাত হাজার মাইল উড়ল দাগি লেজ জৌরালি পাখি

দাগি লেজ জৌরালি বা বার টেইলড গডউইট নামের একটি জলচর পাখি আকাশে বিরতিহীনভাবে সাত হাজার ২০০ মাইল পাড়ি দিয়েছে। শীতকালে অতিথি পাখির হাজার হাজার মাইল পথ পাড়ি দেওয়া কোনো নতুন ঘটনা নয়। কিন্তু টানা আট দিনের বেশি স্থায়ী ভ্রমণ এবং এ ভ্রমণে সাত হাজার ২০০ মাইল পাড়ি, এই প্রথম পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। এ পাখিটি সুদুর আলাস্কা থেকে প্রশান্ত মহাসাগর পার হয়ে নিউজিল্যান্ডে পৌঁছায়। এ সময় পাখিটি কোনো বিশ্রাম নেয়নি, খাবারও গ্রহণ করেনি। সে নিজেকে প্রাণিজগতে সবচেয়ে সহিষ্ণু প্রমাণ করেছে। বিজ্ঞানীরা পাখিটির গতিবিধি রেকর্ড করে বলেছেন, প্রাণিজগতে এমন ঘটনা অভুতপূর্ব।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সংক্রমণে অতিথি পাখির ভুমিকা নিয়ে গবেষণা করতে গিয়ে ব্যতিক্রমী এ ঘটনাটি বিজ্ঞানীদের নজরে আসে। ২০০৬ ও ২০০৭ সালে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে তাঁরা বার টেইলড গডউইটের বিচরণ রেকর্ড করেন। তাঁদের গবেষণার ফলাফল সম্প্রতি ‘প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বি জার্নালে’ প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা যায়, বার টেইলড গডউইট বিরতিহীনভাবে নয় দিন পর্যন্ত আকাশে বিচরণ করে সাত হাজার মাইলের বেশি পথ পাড়ি দিতে পারে। এ সময় তারা কোনো খাবার খায় না, এমনকি ঘুমায়ও না।
পাখিটির ঠোঁট থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্য ৩৭-৪১ সেন্টিমিটার। পা দুটোও ছোট ছোট। প্রসারিত ডানার দৈর্ঘ্য ৭০ থেকে ৮০ সেন্টিমিটার। ওজন প্রায় ১৯০ থেকে ৬৩০ গ্রাম। বয়স্ক পাখিদের পায়ের রং নীল ধুসর। ঠোঁটের সরু প্রান্তটি বাঁকা আর গোলাপি রঙের। পেছনের অংশটি ধুসর। গলা, বুক ও পেটের দিকটা লাল, তবে শীতে হালকা সাদা রং ধারণ করে।

দাগি লেজ জৌরালি বিশেষজ্ঞ নেদারল্যান্ডসের গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী থিউনিস পিয়েরসমা বলেন, মেরুদন্ডী প্রাণীদের মধ্যে এমন দীর্ঘ পথ একটানা পাড়ি দেওয়ার এ ঘটনা গত বছরে বিজ্ঞানীদের নজরে আসে। তিনি বলেন, গোটা ভ্রমণে পাখিটি বিরামহীনভাবে পাখা ঝাপটায়। এ সময় খাবার গ্রহণ না করলেও দেহে সঞ্চিত শক্তি বিপাকীয় প্রক্রিয়ায় পাখিটিকে সচল রাখে। সুত্র: গার্ডিয়ান। প্রথম আলো, ২০ অক্টোবর, ২০০৮

0 comments:

Post a Comment

http://bdbird.blogspot.com